‘‘গতি, সেবা, ত্যাগ’’ আমাদেরমূলমন্ত্র দুর্যোগ মোকাবেলায় আমরা দৃঢ় প্রতিঙ্গ
|
অন্যান্য সংস্থার সাথে সমন্বয় সাধন করে অগ্নিদুর্ঘটনাসহ যে কোন দুর্যোগজান-মালের ক্ষয়ক্ষতিকমিয়েআনা, দুর্ঘটনায় আহতদের প্রাথমিকচিকিৎসা প্রদান, রোগীপরিবহনে এ্যাম্বুলেন্স সহায়তা প্রদান, বহুতল/বাণিজ্যিক ভবন, শিল্পকারখানায় অগ্নিদুর্ঘটনারোধ কল্পে প্রয়োজনীয় প্রশিক্ষণ, পরামর্শ ও মহড়াপরিচালনা এবং বেসামরিক প্রতিরক্ষা ব্যবস্থাগ্রহণ। |
অগ্নি-দুর্ঘটনা, উদ্ধার ও আহত সেবাঃ
১।দুর্ঘটনার সাথে সাথে নিকট স্থফায়ার স্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে দুর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে। ২।সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদিসহ দুর্ঘটনা স্থলে গমন করেন। ৩।যে কো নদূর্যোগে ১০২ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়।এছাড়া নিকটস্থ ফায়ার স্টেশনের নম্বর সংগ্রহ করুন।
৪। উল্লেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্নলিখিত নম্বরে যোগাযোগ করুনঃ
ফায়ার লাইসেন্স (অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধ মূলক পরামর্শ সেবা):
১। স্থানীয় সহকারী পরিচালক/উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পূরণ পূর্বক নিম্নবর্ণিত কাগজ পত্র সহ আবেদন করতে হবে। ক). ট্রেডলাইসেন্স। খ). প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়ন পত্র। গ). ভাড়া বাড়িতে ব্যবসা হলে ভাড়ার চুক্তি পত্র। ঘ). রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা। ঙ). প্রতিষ্ঠান টিলিমিটেড কোম্পানী হলে Memorandum of Articles (Certificate of Incorporation) চ). প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জন প্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ। ছ). বহুতল বা বাণিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড় পত্র। জ). গার্মেন্টস প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফায়ার সার্ভিস নির্ধারিত তথ্য বিবরণী। ২ । আবেদন প্রাপ্তির ০৭(সাত) কর্মদিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়। ৩। পরিদর্শনের অগ্নিপ্রতিরোধ মূলক পরামর্শ প্রদান করা হয়। ৪। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করার পর পুনরায় পরিদর্শন করা হয়। ৫। পরিদর্শন যুক্তি সঙ্গত ভাবে সন্তোষজনক হলে সবের্বাচ্চ ৯০ (নববই) দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়। ৬। যুক্তিসঙ্গত কারনে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তুষ্ট না হলে মহাপরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির ১২০ দিনের মধ্যে আবেদনকারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন। ৭। মহাপরিচালকের নিকট হতে ক্ষমতা প্রাপ্ত কোন কর্মকর্তার কোন সিদ্ধান্তে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুদ্ধ হলে ৩০ (ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি পুনঃবিবেচনার জন্য মহাপরিচালকের নিকটআবেদনকরবেন। ৮ । উক্ত আবেদন প্রাপ্তির ৩০(ত্রিশ )দিনের মধ্যেম হাপরিচালক সিদ্ধান্ত গ্রহণ করবেন। ৯ ।উক্ত বিষয়ে মহাপরিচালকের সিদ্ধান্তে সংক্ষুদ্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান সাপেক্ষেসরকারেরনিকটআপীলকরতেপারবেন। ১০। আপীল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত প্রদান করবেন।
|
অগ্নি-দুর্ঘটনা, উদ্ধার ও আহত সেবাঃ
১। দুর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে দুর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।
২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদিসহ দুর্ঘটনাস্থলে গমন করেন।
৩। যেকোন দূর্যোগে ১৯৯ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এছাড়া নিকটস্থ ফায়ার
স্টেশনের নম্বর সংগ্রহ করুন।
এ্যাম্বুলেন্স সার্ভিসঃ
১। অত্র অধিদপ্তর স্থানীয়ভাবে বা আন্তঃ জেলা পর্যায় রোগী পরিবহনের নিমিত্তে জনসাধারনের জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে।
২। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা দুর্ঘটনার স্থান থেকে হাসপাতালে স্থানান্তর করা হয়।
৩। এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলাকায় ফোনের বা বার্তাবাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহণ করা হয়।
৪। আন্তঃ জেলা পর্যায়ে বা দূরবর্তী কলের ক্ষেত্রে রোগী পরিবহনের জন্য নির্ধারিত ফরম পূরণ পূর্বক পূর্ব অনুমোদন নিতে হয়।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস